রায়পুরে যানজট নিরসনে চাই প্রসাশনের হস্তক্ষেপ

42
এস.এম জাকির হোসাইন
নিজস্ব প্রতিবেদন :
 লক্ষ্মীপুরের রায়পুর প্রথম শ্রেণীর পৌরসভা হলেও   বাজার নিয়ন্ত্রণে নেই কোন নিয়মনীতি। যানজট মুক্ত শহর গড়ার লক্ষ্যে রায়পুর  বাজার এলাকা থেকে সিএনজি,অটো রিক্সা, টমটম, ইজিবাইক, ফুটপাপতে অবৈধভাবে দোকান, হকার, ভ্রাম্যমান ফেরিওয়ালা দিনের বেলায় মালামাল লোড- আনলোড  সহ সকল ধরনের যান বাহন যত্রতত্র চলাচল না করে,তার জন্য প্রসাশনের হস্তক্ষেপ কামনা করেন রায়পুর পৌরবাসী।
আজ বিকেলে  আলীয়া মাদ্রাসা মোড় শাহী পরিবহন, আনন্দ পরিবহন ও একটি মালবাহী ট্রাক এবং কয়েকটি সিএনজি একের পর এক সারিবদ্ধভাবে এলেই ব্যবসায়ীরা ও ভ্রাম্যমাণ তরকারি ও ফলের দোকানিরা চিৎকার দিয়ে উঠলো ‘গাড়ি আইয়্যে-গাড়ি আইয়্যে’। বাসগুলো এলেই মুহূর্তেই সড়কের ওপর থেকে মালামাল সরিয়ে ফেলা হয়। বাস যেতেই পুনরায় আগের জায়গায় বসে পড়ে দোকানীরা।
বিভিন্ন পরিবহন সূত্রে জানা যায়, রায়পুর-লক্ষ্মীপুর-চাঁদপুর মহাসড়কের দু’পাশ জুড়ে কাঁচাবাজার ও ফলের দোকান। একই দৃশ্য পুরো বাজার জুড়ে।  এ দখল ধীরে ধীরে এমন পর্যায়ে পৌঁছেছে যে, এটা যেন কোন সড়ক নয়, বিচ্ছিন্ন  বাজারের নির্দিষ্ট স্হান।
সরেজমিন  ঘুরে দেখা যায়, প্রতিদিন সকাল  বিকালে  মহাসড়কের উপর দু’পাশ ঘেষে বসা কাঁচামাল, ফলের দোকান ও হকারদের দোকান থেকে হাজার হাজার লোক কেনাকাটা করে এবং  ভীড় জমায়। এতে ছোট এবং বড় দূর্ঘটনা গড়তে থাকে।
নাম প্রাকাশে অনইচ্ছুক রায়পুর বাজার ব্যবসায়ী বলেন, প্রধান সড়কের ওপর কাঁচাবাজার ও ফলের দোকান বসানো ঠিক হয়নি। প্রতি বছর-বছর পৌরসভার টেন্ডারের মাধ্যমে প্রভাবশালীরা ইজারা নিয়ে তাদের লোকদের দিয়ে চাঁদা তুলছেন। যখন যে সরকার ক্ষমতায় আসে বাজারগুলো তাদের নিয়ন্ত্রণে চলে যায়। এখানে অনিয়মটাই এখন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। কাঁচাবাজার ও ফল ব্যবসায়ীদের জন্য বিকল্প ব্যবস্থা না করে উচ্ছেদ করলে প্রশাসনকে বিপাকে পড়তে হবে। কয়েকবার তাদেরকে উচ্ছেদও করা হয়। কিন্তু কোন লাভ হয়নি।
রায়পুর থানা অফিসার ইনচার্জ মো. আবদুল জলিল বলেন, বাজারের দোকানদারদের’কে ফুটপাতে না বসা, সিএনজি,রিকশা চালক স্টেশন ব্যাতিত যাত্রী উঠানামা না করার জন্য বলেছি এবং বাজরে মালামল লোড-অনলোড করার জন্য একটা সিডিউল দেওয়া হয়েছে ,রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত। তবে কিছু দিন মানে তার পর আর মানে।তবে ১তারিখ থেকে কঠোর ভাবে দেখা হবে।এ ছাড়াও ট্রাফিক পুলিশদের কে বাজারের যানজট নিরসন নিয়ে বিভিন্ন দিক নির্দেশনা দেওয়া হয়েছে । এবং যানজট নিরসনের লক্ষ্যে আমাদের অভিযান অব্যাহত থাকবে।
  •  
    85
    Shares
  • 85
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here