বুধবার , ৪ আগস্ট ২০২১ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুসন্ধান
  2. অন্যান্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. জাতীয়
  10. ধর্ম
  11. নারী ও শিশু
  12. প্রবাস
  13. ফিচার
  14. বিনোদন
  15. মতামত

সীমিত পরিসরে ফ্লাইট চালু হচ্ছে ভারতের সঙ্গে

প্রতিবেদক
দেশ জার্নাল
আগস্ট ৪, ২০২১ ১০:৪৬ অপরাহ্ণ
Desh Journal

ভারতের সঙ্গে সীমিত পরিসরে আবার আকাশপথ চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। প্রাথমিকভাবে সপ্তাহে চারটির মতো ফ্লাইট চলতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস প্রথম আলোকে বলেন, ‘ভারত সীমিত আকারে ফ্লাইট চালু শুরুর প্রস্তাব দিয়েছিল, তা নিয়ে আজ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মধ্যে আলোচনা হয়েছে। সেখানে সীমিত পরিসরে ফ্লাইট চালুর সিদ্ধান্ত হয়েছে। এই বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পক্ষ থেকে আমরা ভারতকে চিঠি দেব। ওই চিঠির বিষয়ে ভারত মতামত জানানোর পর ফ্লাইট চালু হবে। তবে প্রাথমিকভাবে সপ্তাহে চারটির মতো ফ্লাইট চলতে পারে।’

সীমিত সংখ্যায় ফ্লাইট চালু হলে কারা দুই দেশের মধ্যে আকাশপথে ভ্রমণ করতে পারবে জানতে চাইলে মাশফি বিনতে শামস বলেন, চিকিৎসাসহ শুধু জরুরি প্রয়োজন রয়েছে এমন ব্যক্তিরা চলাচলের সুযোগ পাবেন। এ ক্ষেত্রে স্থলসীমান্ত বন্ধের সময় যেসব শর্তের আওতায় লোকজন যাতায়াতের সুযোগ পেয়েছেন, সীমিত পরিসরে আকাশপথে চলাচলের ক্ষেত্রেও তা অনুসরণ করা হবে।

এদিকে ভারতের সঙ্গে স্থলসীমান্ত চলতি মাসের ৮ আগস্ট পর্যন্ত বন্ধ রয়েছে। ভারতের সঙ্গে স্থলসীমান্ত খুলে দেওয়ার বিষয়ে সরকার আগামী মাসে বৈঠক করে সিদ্ধান্ত নেবে।

গত বছরের অক্টোবরে করোনাভাইরাসের সংক্রমণ কমে গেলে প্রতিবেশী দুই দেশের মধ্যে এয়ার বাবলের মাধ্যমে সপ্তাহে ৫৬টি ফ্লাইট চালু হয়েছিল। কিন্তু করোনার সংক্রমণ আবার বেড়ে যাওয়ায় চলতি বছরের ২৩ মার্চ থেকে আকাশপথে চলাচল বন্ধ করে দেয় ভারত। দেশটিতে এখন করোনার সংক্রমণ কমে গেছে। তাই ভারত এখন আবার ফ্লাইট চালু করতে চায় বলে বাংলাদেশের কাছে আগ্রহ প্রকাশ করে।

দেশ জার্নাল/আরজে

আপনার মন্তব্য লিখুন

সর্বশেষ - আইন-আদালত