শুক্রবার , ৩ সেপ্টেম্বর ২০২১ | ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুসন্ধান
  2. অন্যান্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. জাতীয়
  10. ধর্ম
  11. নারী ও শিশু
  12. প্রবাস
  13. ফিচার
  14. বিনোদন
  15. মতামত

ভিসা না থাকায় ৪০০ আফগানসহ এক ব্রিটিশ সেনাকে আটক করেছে তালেবান

প্রতিবেদক
দেশ জার্নাল
সেপ্টেম্বর ৩, ২০২১ ১২:১৯ পূর্বাহ্ণ
Desh Journal

 

 

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাজ্যের একজন সাবেক সেনা সদস্য ও বর্তমানে উন্নয়ন কর্মী বেন স্ল্যাটার’কে গ্রেপ্তার করেছে তালেবান যোদ্ধারা। নিজেকে-সহ দেশত্যাগী ইচ্ছুক ৪০০ আফগান নাগরিককে আফগানিস্তানের সঙ্গে সীমান্তবর্তী তৃতীয় একটি দেশের মাধ্যমে উদ্ধারের চেষ্টা করছিলেন তিনি। কিন্তু, সকলের ভিসা না থাকায় ওই দেশটি তাদের সীমান্ত থেকে স্ল্যাটারের কর্মীবোঝাই বাসটিকে ফিরিয়ে দেয়। এরপর তাঁকে তালেবান আটক করে।

তবে আফগানিস্তানের প্রতিবেশী ওই দেশের নাম জানানো হয়নি। উল্লেখ্য, চীন, পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের সঙ্গে আফগানিস্তানের স্থলসীমান্ত হয়েছে।
বেন স্ল্যাটার যুক্তরাজ্যের রয়্যাল মিলিটারি পুলিশের একজন সাবেক সদস্য। তিনি আফগানিস্তানে একটি এনজিও পরিচালনা করছিলেন। এনজিও’টির হয়ে কাজ করা কর্মী ও তাদের পরিবার-পরিজনসহ মোট ৪০০ আফগান নাগরিককে সেদেশ থেকে উদ্ধারের মিশন নিয়েছিলেন।

এর আগে তালেবানের হাতে কাবুল পতনের পর যুক্তরাজ্যের একটি বিমানে করে নিজেকেসহ কর্মী ও তাদের পরিবারের সদস্যদের সরিয়ে নেওয়া ব্যর্থ চেষ্টা করেন স্ল্যাটার। এরপর তিনি স্থল সীমান্ত দিয়ে সবাইকে নিয়ে পালানোর উদ্যোগ নেন।

তাঁকেসহ আফগান নাগরিকদের বহনকারী একটি বাস তৃতীয় ওই দেশের সীমান্তে দুই দিন আটকে ছিল। অনুমতির অপেক্ষা করার সময় তারা সীমান্ত চেকপয়েন্টের নিকটবর্তী একটি হোটেলে অবস্থান করছিলেন।

তবে আজ বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সকালে স্ল্যাটারকে গ্রেপ্তার করে কারাগারে বন্দী রাখে তালেবান। স্বামী বা আত্মীয় ছাড়া তাঁর এনজিও কর্মী নারীরা কেন হোটেল রুমে একাকী অবস্থান করেছেন- সে ব্যাপার তালেবান হেফাজতে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদের পর অবশ্য স্ল্যাটারকে মুক্তি দেয় তালেবান।

তালেবান প্রশাসন জানিয়েছে, তিনি একজন সহকারীসহ সীমান্ত পাড়ি দিতে পারবেন। তবে যুক্তরাজ্য ভ্রমণের ভিসা না থাকায় তাঁর বাকি কর্মীদের কাবুলে ফিরে যেতে হবে।
স্ল্যাটার অবশ্য তাঁর সকল কর্মী ও তাদের পরিবারকে উদ্ধারের ব্যাপারে বদ্ধপরিকর। তিনি ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ’কে জানান, যুক্তরাজ্য বা অন্য কোন পশ্চিমা দেশ থেকে আটকে পড়াদের ভিসা সংগ্রহের জোর চেষ্টা চালাবেন। এব্যাপারে তিনি ব্রিটিশ সরকারের সহযোগিতা কামনা করেন।

স্ল্যাটার বলেন, “আমাদের উদ্ধার মিশনে ব্যর্থতার প্রধান কারণ যুক্তরাজ্য সরকার শুধু আমাকে এবং আমার এক নির্বাহী সহকারীকে ভিসা দিয়েছে। দলে থাকা অন্যান্যদের ভিসা দেওয়ার ব্যাপারে কিছুই জানানো হয়নি। তাই তৃতীয় ওই দেশটি সকলকে সীমান্ত পারাপারের অনুমতিও দেয়নি।”

মিশনের ব্যর্থতা নিয়ে তিনি নিজ দেশের সরকারের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন, “এটি ছিল সম্পূর্ণ ব্যর্থতা ও ন্যাক্কারজনক ঘটনা, যা নিঃসন্দেহে মর্মান্তিক।”

গত সোমবার দিবাগত রাতেই শেষ হয় আফগানিস্তান থেকে বিদেশি সেনা ও নাগরিকদের প্রত্যাহারের সময়সীমা। এরপর যেসব ব্রিটিশ নাগরিক সেদেশে রয়ে গেছেন তাদের তৃতীয় কোন দেশের মাধ্যমে যুক্তরাজ্যে ফেরার পরামর্শ দেয় ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে কাবুল পতনের আগেই নাগরিকদের ফেরত আনার জন্য পাকিস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের সঙ্গে কূটনৈতিক সমঝোতা করতে ব্যর্থ হওয়ায় কড়া সমালোচনার মুখে পড়েছে ব্রিটিশ সরকার।

এরমধ্যেই উদ্ধার কাজে মধ্যস্ততা চাইতে কাতার সফর করছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব।

দেশ জার্নাল /এসএ
সূত্র: দ্য টেলিগ্রাফ

আপনার মন্তব্য লিখুন

সর্বশেষ - আইন-আদালত

আপনার জন্য নির্বাচিত

তালেবানের কাছে প্রেসিডেন্ট পুতিনের আহবান

৯৯৯ ফোনে দিনমজুরকে উদ্ধার করলো পুলিশ

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের সবাইকে 

আফগানিস্তান পরিস্থিতি নিয়ে ইমরান খানের সঙ্গে কথা বললেন পুতিন

নিজ কার্যালয়ের গাড়ি কেনার টাকা স্বাস্থ্যসেবায় দিলেন, প্রধানমন্ত্রী

সরিষাবাড়ীতে ট্রাকের ধাক্কায় ভটভটির ১ আরোহী নিহত , আহত৫!

রায়পুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন

ফুলবাড়ীতে তরুণদের উদ্যোগে ৫ম দিনেও চলছে বিনামূল্যে করোনা টিকার নিবন্ধন কার্যক্রম

খালেদা জিয়ার বাড়ির সামনে ১৪৪ ধারা জারি

লক্ষ্মীপুরে লকডাউনে কর্মহীন মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেন, বাগবাড়ি ক্লাব