শনিবার , ১৪ আগস্ট ২০২১ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুসন্ধান
  2. অন্যান্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. জাতীয়
  10. ধর্ম
  11. নারী ও শিশু
  12. প্রবাস
  13. ফিচার
  14. বিনোদন
  15. মতামত

বিশ্বের সবচেয়ে বেশি মানুষ ৬ ভাষায় কথা বলেন।

প্রতিবেদক
দেশ জার্নাল
আগস্ট ১৪, ২০২১ ১:১৫ পূর্বাহ্ণ
Desh Journal

 

অনলাইন ডেস্কঃ

বিশ্বের সকল দেশ ও অঞ্চলের মানুষ কথা বলেন তাদের মায়ের ভাষায়, ভিন্ন ভিন্ন ভাষায়। হাজার ভাষার মধ্যে সবচেয়ে বেশি মানুষ যে ৬ ভাষায় কথা বলেন, সেসব ভাষা নিয়ে ইনসাইডার মাঙ্কি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তার আলোকে আজ ইনকিলাব পাঠকদের জন্য এই প্রতিবেদনটি তৈরি করেছেন মোহাম্মদ আবদুল অদুদ।

১. ইংরেজি : এ ভাষায় কথা বলা মানুষের সংখ্যা ১৩৪৮ মিলিয়ন বা ১৩৪ কোটি ৮০ লক্ষ। আপনি যদি ইংরেজি জানেন, বিশ্বের সাথে যোগাযোগের জন্য আপনার যা প্রয়োজন তা পূরণ করা সম্ভব। প্রায় ১.৩ বিলিয়ন মানুষ তাদের দৈনন্দিন কথোপকথনে ইংরেজি ব্যবহার করে এবং বিশ্বের সবচেয়ে বেশি কথিত ভাষা হিসেবে ইংরেজি আন্তর্জাতিক ব্যবসায়িক অঙ্গনে সুপ্রতিষ্ঠিত ভাষা।

২. ম্যান্ডারিন (চাইনিজ) : এ ভাষায় কথা বলা মানুষের সংখ্যা ১১২০ মিলিয়ন বা ১১২ কোটি। ম্যান্ডারিন শেখার গুরুত্ব যথেষ্ট বলা যাবে না। চীনা ভাষা শেখা বিশ্বের সবচেয়ে ধনী এবং প্রাচীন সভ্যতার মধ্যে একটি অনন্য জানালা খুলে দেয় এবং আপনাকে বিশ্বজুড়ে ১.১২ বিলিয়ন মানুষের মধ্যে প্রবেশাধিকার দেয়। চীনের অর্থনীতি চাঙ্গা হচ্ছে। গত ৩৫ বছর ধরে চীন নিজেকে একটি উন্নয়নশীল দেশ থেকে বৃহত্তম বৈশ্বিক অর্থনীতিতে রূপান্তরিত করেছে, যা যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেছে।

৩. হিন্দি : এ ভাষায় কথা বলা মানুষের সংখ্যা ৬০০ মিলিয়ন বা ৬০ কোটি। সারা বিশ্বে অর্ধশতকোটিরও বেশি মানুষ হিন্দি ভাষায় কথা বলে। হিন্দি বিশ্বের অন্যতম বড় দেশ ভারতের সরকারী ভাষা। এটি সাংস্কৃতিক সমৃদ্ধির দেশ এবং খুব বিনোদনমূলক বলিউড ইন্ডাস্ট্রির দেশ। কীভাবে হিন্দি বলতে হয়, তা জানলে আপনি সারা বিশ্বে ৬০০ মিলিয়নেরও বেশি মানুষের সাথে কথা বলতে পারবেন।

৪. স্প্যানিশ : এ ভাষায় কথা বলা মানুষের সংখ্যা ৫৪৩ মিলিয়ন বা ৫৪ কোটি ৩০ লক্ষ। স্প্যানিশ ২০টি দেশে সরকারি ভাষা এবং বিশ্বব্যাপী ৫৪৩ মিলিয়নেরও বেশি মানুষ এই ভাষাভাষী। বিশ্বের সর্বাধিক কথিত ভাষার তালিকায় শীর্ষ ৫ এর মধ্যে তার অবস্থানকে এই ভাষাভাষীদের গর্বিত করে। জাতিসংঘের ছয়টি সরকারি ভাষার মধ্যে স্প্যানিশ একটি। স্প্যানিশ ভাষা জানা থাকলে আপনাকে গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ এবং পাবলো নেরুদার মাস্টারপিসগুলোকে তাদের আসল রূপে প্রশংসা করতে দেবে, অনুবাদগুলো বোঝার চেষ্টা করার চেয়ে অবশ্যই যা বেশি উপভোগ্য।

৫. স্ট্যান্ডার্ড আরবি : এ ভাষায় কথা বলা মানুষের সংখ্যা ২৭৪ মিলিয়ন বা ২৭ কোটি ৪০ লক্ষ। সউদী আরব, মিশর, ফিলিস্তিন, লেবানন, ইরাক, জর্ডান, লেবানন, কুয়েত, মৌরিতানিয়া, মরক্কো, ওমান, কাতার, বাহরাইন, ইয়েমেন, তিউনিসিয়া, সংযুক্ত আরব আমিরাত সহ ২৫ টিরও বেশি দেশ আছে যারা আরবীকে একটি সরকারি বা আধা-সরকারি ভাষা হিসাবে মনে করে। আরবি শেখার সুবিধা অনেক রয়েছে। আরবী শিখে আপনি ফার্সি, তুর্কি, উর্দু এবং এমনকি হিব্রুর সাথে নিজেকে পরিচিত করতে পারেন। কারণ, এই ভাষাগুলো আরবির সাথে প্রচুর শব্দভাণ্ডার বিনিময় করেছে। আরবি অনুবাদকদের চাহিদাও রয়েছে বেশি। ইউএস ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিক্সের মতে, আরবি দোভাষী এবং অনুবাদকদের কর্মসংস্থান ২০১৮ থেকে ২০২৮ এর মধ্যে ১৯ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

৬. বাংলা : এ ভাষায় কথা বলা মানুষের সংখ্যা ২৬৮ মিলিয়ন বা ২৬ কোটি ৮০ লক্ষ। বাংলা হলো একটি ইন্দো-আর্য ভাষা যা বিশ্বের সবচেয়ে বেশি কথিত শীর্ষ ১০ এর মধ্যে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে। আর বাংলা এমন একটি ভাষা যে ভাষার জন্য ১৯৫২ সালে মানুষ জীবন দিয়েছে। ওই ঘটনার প্রেক্ষাপটে বিশ্বের প্রতিটি দেশ ২১ ফেব্রয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে। বাংলা ভাষা নিয়ে এই ভাষাভাষীরা তাই খুবই গর্বিত। তবে অধিকসংখ্যক মানুষ কথা বললেও বাংলা জাতিসংঘের ৬ স্থায়ী দাপ্তরিক ভাষার মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেনি এখনও।

দেশ জার্নাল /এসএ
সূত্র – ইনকি

আপনার মন্তব্য লিখুন

সর্বশেষ - আইন-আদালত

আপনার জন্য নির্বাচিত

ইরানকে হুঁশিয়ারি করলেন বাইডেন

“শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে” —–তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

কিডনি রোগে আক্রান্ত ছোট্ট শাহাদাতকে বাঁচাতে সাহায্যের আবেদন

এক যুগ পার হলেও সংস্কার হয়নি রায়পুরে ইয়াছিন হাজী সড়কের ২ কি: মি: রাস্তা

পরিচ্ছন্নতাকর্মীদের বংশানুক্রমে চাকরি দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

শ্রেষ্ঠ সার্কেল এএসপি’র পুরষ্কার পেলেন শাহ শিবলী সাদিক

নিজ কার্যালয়ের গাড়ি কেনার টাকা স্বাস্থ্যসেবায় দিলেন, প্রধানমন্ত্রী

ভারতের পাঞ্জাবের বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের উদ্যোগ

ভিসা না থাকায় ৪০০ আফগানসহ এক ব্রিটিশ সেনাকে আটক করেছে তালেবান

বকশীগঞ্জে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারকে ইউএনও’র সহায়তা