রবিবার , ২৯ আগস্ট ২০২১ | ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুসন্ধান
  2. অন্যান্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. জাতীয়
  10. ধর্ম
  11. নারী ও শিশু
  12. প্রবাস
  13. ফিচার
  14. বিনোদন
  15. মতামত

ইরানকে হুঁশিয়ারি করলেন বাইডেন

প্রতিবেদক
দেশ জার্নাল
আগস্ট ২৯, ২০২১ ১২:১৮ পূর্বাহ্ণ
Desh Journal

 

আন্তর্জাতিক ডেস্ক
পারমাণবিক অস্ত্র বানানো থেকে ইরানকে বিরত রাখতে কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হলে তেহরানের বিরুদ্ধে অন্য ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার (২৮ আগস্ট) ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে প্রথমবার সরাসরি বৈঠকের পর তিনি এ হুঁশিয়ারি দেন। খবর ফার্স নিউজের।

বাইডেন বলেন, আমরা প্রথমে কূটনৈতিক প্রচেষ্টা চালাবো, দেখবো আমাদের করণীয় কী? কিন্তু যদি কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হয় তবে আমরা অন্য ব্যবস্থা নিতেও প্রস্তুত।

বৈঠকে ব্যানেট বলেন, ইরান ইস্যুতে মার্কিন প্রেসিডেন্টের অবস্থান প্রশংসনীয়। তিনি অঙ্গীকার করেছেন ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন করতে দেবেন না।

এদিকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি পাল্টা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইরান যদি পারমাণবিক অস্ত্র বানাতে চায় তাহলে বিশ্বের এমন কোন শক্তি নেই যা তেহরানকে এ কর্মসূচি থেকে ফেরাতে পারবে।

ইরানের সর্বোচ্চ নেতা আফগানিস্তানকে অভিন্ন ভাষা, ধর্ম ও সংস্কৃতির বন্ধনে আবদ্ধ ভাইয়ের দেশ হিসেবে অভিহিত করে সেখানকার জনগণের নানা সমস্যার ব্যাপারে গভীর দুঃখ প্রকাশ করে বলেন, আফগানিস্তানের এইসব সংকট ও সমস্যা মার্কিনিদের কাজ, যারা এই দেশটিকে বিশ বছর ধরে দখলে রেখেছে এবং জনগণের ওপর নানা ধরনের জুলুম নির্যাতন চালিয়েছে।

তিনি বলেন, ট্রাম্প সরকারের সঙ্গে বাইডেন সরকারের কোনো পার্থক্য নেই, তাদের নীতিতে কোনো পরিবর্তন আসেনি, মার্কিন সরকার এমন এক হিংস্র নেকড়ে যা মাঝে মধ্যে ধূর্ত শিয়ালে পরিণত হয়। আফগানিস্তানের বতর্মান পরিস্থিতি এর একটি দৃষ্টান্ত।

দেশ জার্নাল/ এসএ

আপনার মন্তব্য লিখুন

সর্বশেষ - আইন-আদালত