শনিবার , ৪ সেপ্টেম্বর ২০২১ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুসন্ধান
  2. অন্যান্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. জাতীয়
  10. ধর্ম
  11. নারী ও শিশু
  12. প্রবাস
  13. ফিচার
  14. বিনোদন
  15. মতামত

আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের খরচ ৮ লাখ কোটি ডলার, মৃত্যু সাড়ে নয় লাখ

প্রতিবেদক
দেশ জার্নাল
সেপ্টেম্বর ৪, ২০২১ ১১:৫৯ অপরাহ্ণ
Desh Journal

 

আন্তর্জাতিক ডেস্কঃ

টুইন টাওয়ারে হামলার পরিপ্রেক্ষিতে দীর্ঘ দুই দশক ধরে সন্ত্রাস দমনের নামে আফগানিস্তানে যে যুদ্ধ চালিয়েছে যুক্তরাষ্ট্র তাতে দেশটির খরচ হয়েছে আট লাখ কোটি ডলার। আর মারা গেছে ৯ লাখ ২৯ হাজার মানুষ। যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটির কস্টস অব ওয়ার প্রজেক্ট পরিচালিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে অবশ্য বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও মার্কিন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে গত ২০ বছরে দুই লাখ কোটি ডলার খরচ হয়েছে।

নতুন গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ৯/১১ পরবর্তী যুদ্ধগুলোতে যুক্তরাষ্ট্রের মোট বাজেট খরচ এবং ভবিষ্যতের বাধ্যবাধকতা ব্যয় প্রায় আট লাখ কোটি ডলার। এর মধ্যে দুই লাখ ১০ হাজার কোটি ডলারের বেশি খরচ করেছে মার্কিন সামরিক দপ্তর পেন্টাগন, এক লাখ ডলার দেওয়া হয়েছে সুদ হিসেবে এবং ২০৫০ সাল পর্যন্ত হতাহত সেনাদের ভবিষ্যত স্বাস্থ্যসেবা ব্যয় হিসেবে খরচ হবে দুই লাখ ২০ হাজার কোটি ডলার।

৯/১১ পরবর্তী কোনো মার্কিন সরকারই যুদ্ধের ব্যয় নিয়ে কোনো তথ্য প্রকাশ করেনি উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, ‘৯/১১ পরবর্তী যুদ্ধে যুক্তরাষ্ট্রের কোনো সরকারই মোট ব্যয় হিসাব করেনি।

যুক্তরাষ্ট্রের চাপিয়ে দেওয়া এই যুদ্ধে দুই দশকেও শান্তির দেখা মেলেনি কখনোই। বরং বছরের পর বছর তাড়া খেয়ে বেড়ানো তালেবানই আবার ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে। ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার খরচ করে, হাজার হাজার সেনার দেহ কফিনবন্দি করে, দেশের ইতিহাসের দীর্ঘতম যুদ্ধ শেষ করে খালি হাতেই আফগানিস্তান থেকে ফিরতে হয়েছে যুক্তরাষ্ট্রকে।

দেশ জার্নাল /এসএ
সূত্র : আল জাজিরা, এএফপি

আপনার মন্তব্য লিখুন

সর্বশেষ - আইন-আদালত