শনিবার , ২৮ আগস্ট ২০২১ | ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অনুসন্ধান
  2. অন্যান্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. জাতীয়
  10. ধর্ম
  11. নারী ও শিশু
  12. প্রবাস
  13. ফিচার
  14. বিনোদন
  15. মতামত

আফগানিস্তান পরিস্থিতি নিয়ে ইমরান খানের সঙ্গে কথা বললেন পুতিন

প্রতিবেদক
দেশ জার্নাল
আগস্ট ২৮, ২০২১ ১:০০ পূর্বাহ্ণ
Desh Journal

 

 

আন্তর্জাতিক ডেস্কঃ

আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা বলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার ফোনে কথা হয় দুই নেতার। পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতরের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ফোনালাপে ইমরান খান বলেন, একটি শান্তিপূর্ণ, নিরাপদ ও স্থিতিশীল আফগানিস্তান পাকিস্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আঞ্চলিক স্থিতিশীলতার জন্যও এটি তাৎপর্যপূর্ণ। -আল জাজিরা

তিনি বলেন, আফগান জনগণের নিরাপত্তা এবং অধিকারের সুরক্ষা নিশ্চিতের পাশাপাশি একটি অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক সমঝোতাই সর্বোত্তম পথ। আন্তর্জাতিক সম্প্রদায়কেও আফগানিস্তানের জনগণের প্রতি ইতিবাচক ভূমিকা পালন করতে হবে, যাতে তারা নিজেদের মানবিক চাহিদা এবং খাদ্য-পুষ্টির ব্যবস্থা করতে পারে। এর আগে আফগানিস্তান ইস্যুতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে কথা বলেন পুতিন। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দুই নেতা দেশটির বিদ্যমান পরিস্থিতি নিয়ে গভীরভাবে মতবিনিময় করেছেন।

শি জিনপিং জোর দিয়ে বলেছেন, আফগানিস্তানের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান প্রদর্শন করবে চীন। দেশটির অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করবে না বেইজিং। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে আলাপকালেও আফগান ইস্যুতে দ্বিপাক্ষিক সমন্বয় জোরদারের বিষয়ে একমত হয়েছেন পুতিন। অন্যদিকে আফগানিস্তানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত দিমিত্রি ঝিরনোভ বলেছেন, তালেবানের কোনও বিকল্প নেই এবং দলটির বিরুদ্ধে প্রতিরোধ ব্যর্থ হবে।

দেশ জার্নাল/ এসএ

আপনার মন্তব্য লিখুন

সর্বশেষ - আইন-আদালত

আপনার জন্য নির্বাচিত